রবিবার, ২৮শে নভেম্বর, ২০২১ ইং, সকাল ৮:২৭

মাস্ক ও সামাজিক দূরত্ব তুলে দিল সৌদি আরব

আন্তর্জাতিক ডেস্ক:

সৌদি আরবের মক্কায় অবস্থিত কাবা শরীফে সম্পূর্ণ সক্ষমতায় মুসল্লি প্রবেশ করতে পারছে। সেই সঙ্গে শ্রমিকদের মধ্যে শারীরিক দূরত্ব বজায় রাখার বিষয়টি আর রাখা হয়নি।

আজ রবিবার থেকে সে দেশে জন পরিসরে শারীরিক দূরত্ব বজায় রাখা এবং মাস্ক পরার নিয়ম তুলে নিয়েছে সৌদি প্রশাসন। করোনাভাইরাস সংক্রমণ সে দেশে কমে যাওয়ার পর এ সিদ্ধান্ত এসেছে।

মক্কার একজন কর্মকর্তা বলেছেন, আজ থেকেই পূর্ণ সক্ষমতা নিয়ে নামাজের প্রস্ততি শুরু হচ্ছে। কাবা শরীফে ধারণ ক্ষমতা অনুযায়ী মুসল্লি জমায়েত হবেন। সে ক্ষেত্রে কারো সঙ্গে কারো দূরত্ব বজায় রাখতে হবে না।

তবে সে দেশের পবিত্র দুই মসজিদে প্রবেশের ক্ষেত্রে মাস্ক পরতে হবে এবং অনলাইনে তাওয়াক্কালনা আবেদন করতে হবে। যাতে করে মুসল্লীর হার্ড ইমিউনিটির বিষয়ট কর্তৃপক্ষ নিশ্চিত হতে পারে।

তবে গণপরিবহণ ব্যবহারের সময় সে দেশে কাউকে দূরত্ব বজায় রাখতে হচ্ছে না এবং মাস্কও পরতে হচ্ছে না। এরই মধ্যে সৌদি আরবে ২০ দশমিক ছয় মিলিয়ন মানুষ করোনা টিকা নিয়েছেন।

সৌদিতে বসবাসরত ব্রিটিশ নাগরিক এ ব্যাপারে বলেছেন, এটা দারুণ সংবাদ। সৌদি আরবের রাষ্ট্রীয় গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, আজ থেকে ক্রীড়া মন্ত্রণাললের সুবিধাগুলো ক্রীড়া অনুরাগীরা সম্পূর্ণভাবে পাবে। ক্যাফে, মল, বিয়ে বাড়ি, সিনেমাহল, রেস্টুরেন্ট আজ থেকে সম্পূর্ণভাবে খোলা থাকবে।

সৌদি নাগরিক আরওয়া বাসায়েন বলেন, সত্যি বলতে কি, আমি শুনে খুব স্বস্তি পেয়েছি যে- আমরা শেষ পর্যন্ত মাস্ক এবং সামাজিক দূরত্ব না মেনে আমাদের দৈনন্দিন জীবন পুনরায় শুরু করতে পারছি।

তিনি আরো বলেন, আমরা পরিবারে বিয়ের আয়োজন করতে পারিনি। কারণ আমরা চেয়েছিলাম- আমাদের সব প্রিয়জন সেখানে থাকুক। এই ঘোসণায় আমাদের পরিবার খুব খুশি হয়েছে।

অভিভাবকরা আশা করছেন, সে দেশের স্কুলগুলো আগামী সপ্তাহ থেকে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের ক্লাসে যোগ দেওয়ার অনুমতি দেবে।
সূত্র: গালফ নিউজ।