রবিবার, ১৪ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, বিকাল ৪:৩৫
শিরোনাম :
রাত পোহালেই বাবুগঞ্জ-এ ভোট, কে হাসবেন বিজয়ের হাসি! ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের তৃতীয় ধাপে ভোট পড়েছে ৩৫ শতাংশের মতো: সিইসি রাজধানী শহরসহ দেশের বিভিন্ন স্থানে ভূমিকম্প হেলমেট পরিধানে অনীহাই ঝুঁকিতে বরিশালের ৯০ ভাগ সংবাদকর্মীর প্রাণ কাউখালী উপজেলা নির্বাচনে আনারস প্রার্থীর কর্মীদের মারধর ও পুলিশ হয়রানির অভিযোগ ল’ এসোসিয়েশন অফ বাংলাদেশ (ল্যাব) এর বরিশাল জেলার কমিটি গঠন বন বিভাগের জমিতে গড়ে ওঠা অবৈধ স্থাপনা উচ্ছেদ বর্তমানে চাকরিতে প্রবেশের বয়স ৩০ থেকে বাড়োনোর প্রস্তাব নেছারাবাদ সাগরকান্দার কুখ্যাত ডাকাত রুবেল খুলনায় আটক উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে কর্মরত ডাক্তারের অবহেলায় নবজাতক মৃত্যুর অভিযোগ

রাজধানী শহরসহ দেশের বিভিন্ন স্থানে ভূমিকম্প

বিজলী ডেস্ক::

রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে ভূমিকম্প অনুভূত হয়েছে। কয়েক সেকেন্ড স্থায়ী ছিল এ মাঝারি মাত্রার ভূমিকম্প।

বুধবার (২৯ মে) সন্ধ্যা সোয়া ৭টার দিকে এ ভূমিকম্প অনুভূত হয়। তাৎক্ষণিকভাবে ক্ষয়ক্ষতির কোনো খবর পাওয়া যায়নি।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানিয়েছে, ভূমিকম্পের উৎপত্তি ছিল মিয়ানমারের মাওলাইকে। এর মাত্রা ছিল ৫ দশমিক ৪। ভূমিকম্পের কেন্দ্রে এর গভীরতা ছিল ৯৪ দশমিক ৭ কিলোমিটার।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের ভূমিকম্প পর্যবেক্ষণ ও গবেষণা কেন্দ্রের অফিস সহকারী গোলাম মোস্তফা বলেন, সন্ধ্যা ৭টা ১৩ মিনিটে ভূমিকম্প অনুভূত হয়েছে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫.৫। এটি মাঝারি মাত্রার ভূমিকম্প। ভূমিকম্পের কেন্দ্র ছিল ঢাকা থেকে ৪৩৯ কিলোমিটার পূর্বে বাংলাদেশের সীমান্তের কাছে মিয়ানমারের মাওলাইক অঞ্চল।

জার্মান রিসার্চ সেন্টার ফর জিওসায়েন্সেস জানিয়েছে, মিয়ানমারের সাগাইং রিজিওনের মাওলাইক জেলার কাছে ভূমিকম্পটি হয়। এটি ভূমিকেন্দ্রের তলদেশে ৮৪ কিলোমেটার গভীরতায় আঘাত হানে। এটিকে প্রাথমিকভাবে ৫.৬ মাত্রার ভূমিকম্প হিসেবেও তালিকাভুক্ত করা হয়েছিল।

জার্মান রিসার্চ সেন্টার ফর জিওসায়েন্সেস রিপোর্টে ভারতের মেঘালয় রাজ্যের শিলংয়ের কাছাকাছি ভূমিকম্পের কথাও বলা হয়েছে। তবে সেটা প্রমাণিত নয়। এই সম্ভাব্য ভূমিকম্পের মাত্রা বা গভীরতা সম্পর্কে এখনো বিস্তারিত কিছু জানা যায়নি।

সবাইকে পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা