শুক্রবার, ২২শে অক্টোবর, ২০২১ ইং, দুপুর ১:৪৩

সুন্দরবন পত্রিকা ও দখিনের ক্রাইম সম্পাদকসহ চারজনের বিরুদ্ধে মিথ্যা মামলা দায়ের বরিশাল প্রকাশক ও সম্পাদক পরিষদের সভায় নিন্দা প্রকাশ

স্টাফ রিপোর্টার ::

সাংবাদিকদের জীবনমান ও সংবাদপত্রের মান উন্নয়ন, বরিশাল প্রকাশক ও সম্পাদক পরিষদের সাংগঠনিক সম্পাদক মুজিব ফয়সালের বিরুদ্ধে সাইবার ট্রাইব্যুনালে মিথ্যা মামলা দায়েরের প্রতিবাদে নিন্দা ও ক্ষোভ প্রকাশসহ পরিষদের কর্মকান্ড নিয়ে শনিবার স্থানীয় একটি চাইনিজ রেস্তারায় বেলা এগারটায় বরিশাল প্রকাশক ও সম্পাদক পরিষদের এক সভা অনুষ্ঠিত হয়।

পরিষদের সভাপতি ও শাহনামা সম্পাদক ও প্রকাশক কাজী আবুল কালাম আজাদের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন, পরিষদের সাধারন সম্পাদক ও আজকের পরিবর্তন পত্রিকার সম্পাদক ও প্রকাশক কাজী মিরাজ মাহামুদ,উপদেষ্টা ও বিপ্লবী বাংলাদেশের সম্পাদক ও প্রকাশক নুরুল আলম ফরিদ,সহ সভাপতি ও বরিশাল বার্তার সম্পাদক আলহাজ্ব নুরুল আমিন,সহ সভাপতি ও জাগো নারীর সম্পাদ গোপাল সরকার, তথ্য ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক বাংলার বনে পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক মামুনুর রশীদ নোমানী,দপ্তর সম্পাদক এম মিরাজ ,যুগ্ন সাধারন সম্পাদক ও সময়ের বার্তার সম্পাদক ও প্রকাশক লোকমান হোসাইন প্রমুখ।

এছাড়া সভায় উপস্থিত ছিলেন সংগঠনের সহ-সভাপতি বরিশালের আজকাল পত্রিকার সম্পাদক দেলোয়ার হোসেন , সহ সভাপতি ও কীর্তনখোলা পত্রিকার সম্পাদক সারেহ টিটু,
সাংগঠনিক সম্পাদক আজকের সুন্দরবন পত্রিকার প্রকাশক ও সম্পাদক মুজিব ফয়সাল, সহ-সাংগঠনিক সম্পাদক আলোকিত বরিশাল পত্রিকার প্রকাশক ও সম্পাদক আলাল মিয়া, প্রচার ও প্রকাশনা সম্পাদক দখিনের প্রতিবেদন পত্রিকার প্রকাশক রাইসুল ইসলাম অভি, ক্রীড়া সম্পাদক দক্ষিনের কাগজ পত্রিকার সম্পাদক এম সালাউদ্দিন, গন যোগাযোগ ও উন্নয়ন বিষয়ক সম্পাদক সংবাদ সকাল পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক কে.এম শামছুদ্দোহা, আইন বিষয়ক সম্পাদক দখিনের প্রতিবেদন পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক মাহিদ খান।

সভায় মুজিব ফয়সালের বিরুদ্ধে সাইবার ট্রাইব্যুনালে মিথ্যা মামলা দায়েরের প্রতিবাদে নিন্দা ও ক্ষোভ করে বক্তারা বলেন শহীদ আব্দুর রব সেরনিয়াবাত প্রেসক্লাবে একটি সংবাদ সম্মেলনের সংবাদ দৈনিক সুন্দরবন পত্রিকায় প্রকাশের পরে পত্রিকাটির সম্পাদক ও বার্তা সম্পাদক ও দৈনিক দখিনের ক্রাইম পত্রিকার দুজনসহ চার জনের বিরুদ্ধে সাইবার ট্রাইব্যুনালে একটি মিথ্যা মামলা দায়ের করেছে যা অত্যান্ত দুঃখজনক ঘটনা। আমরা এই সভা থেকে ঐ মিথ্যা মামলার নিন্দা জানাই। পাশাপাশি তদন্তকারী কর্তৃপক্ষকে অনুরোধ করবো সুষ্ট ও নিরপেক্ষ ভাবে তদন্ত করার জন্য। কোন ভাবেই একটি সংবাদ সম্মেলনের সংবাদ প্রকাশের কারনে মামলা হতে পারেনা। এটি হয়রানী ও অসৎ উদ্দ্যেশে করা হয়েছে তা সকলেই জানেন।

সভায় করোনায় আক্রান্ত হয়ে যেসব সাংবাদিক ও সাংবাদিকদের পরিবারের সদস্য মৃত্যু বরন করেছেন তাদের আত্মার শান্তি কামনা ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করা হয়। এ দিকে সভায় পরিষদের কর্মকান্ড পরিচালনার জন্য গঠনতন্ত্র আহবায়ক কমিটির পক্ষ থেকে এম লোকমান হোসাইন গঠনতন্দ্রের খসড়া উল্থাপন করেন। গঠনতন্দ্রটি পরীক্ষা নিরীক্ষার জন্য একটি উপ কমিটি গঠন করা হয়। কমিটি আগামী সভায় উপাস্থাপন করবে।
এছাড়া সংগঠনের সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক ফারুক লিটু অসুস্থ তাই তার সুস্থ্যতা কামনা, নির্বাহী সদস্য বেলায়েত হোসেন এর মায়ের মৃত্যুতে শোক প্রকাশ করা হয়।

সভায় বিভিন্ন দাবী করা হয়। দাবীর মধ্য উল্লেখ যোগ্য হল, পত্রিকা সংক্রান্ত যাবতীয় মামলা প্রেস কাউন্সিলের মাধ্যমে সমাধান করতে হবে; সাংবাদিকদের অবসর ভাতা, চিকিৎসা ভাতা ও ঝুঁকি ভাতা দিতে হবে; সকল দৈনিক, সাপ্তাহিক, পাক্ষিক, মাসিক পত্রিকার জন্য যুগোপযোগী নীতিমালা এবং ছাপা খানা আইন যুগোপযোগীভাবে প্রণয়ন করা।প্রতি বছর একটি জাতীয় কাউন্সিলের মাধ্যমে প্রণোদনা দিতে হবে। পত্রিকার সাংবাদিকদের আবাসন সমস্যা সমাধানে প্লট ও ফ্লাট , দিতে হবে।