শুক্রবার, ৭ই মে, ২০২১ ইং, বিকাল ৫:১৯

শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়ছে

বিজলী ডেক্স:

করোনা ভাইরাসের বিস্তার রেধে গত ১৮ মার্চ থেকে সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেছে সরকার। এর মধ্যে কয়েকদফা এই ছুটি বাড়ানো হয়েছে। এখনো করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে না আসায় আরেক দফা ছুটি বাড়াতে যাচ্ছে সরকার। আগামীকাল সোমবার ছুটির নতুন তারিখ ঘোষণা করবে শিক্ষা মন্ত্রণালয়, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

প্রাথমিক ও গণশিক্ষা সচিব আকরাম-আল-হোসেন বলেন, আমরা সব শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটির মেয়াদ বাড়িয়ে দিচ্ছি। আগামীকাল তারিখ নির্ধারণের বিষয়ে আমরা সিদ্ধান্ত নেব। তিনি জানান, এ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের উচ্চপদস্থ কর্মকর্তাদের সঙ্গে আলোচনা হয়েছে। উভয় মন্ত্রণালয়ই একটি নির্দিষ্ট তারিখ পর্যন্ত ছুটির মেয়াদ বাড়াবে।

শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের দুজন পদস্থ কর্মকর্তা জানান, ৩০ জুন পর্যন্ত স্কুল-কলেজের ছুটির মেয়াদ বাড়ানোর সম্ভাবনা রয়েছে।

গত ২৭ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছিলেন, করোনাভাইরাস প্রাদুর্ভাবের কারণে পরিস্থিতির উন্নতি না হলে প্রয়োজনে সেপ্টেম্বর পর্যন্ত সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে। শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য সর্বশেষ ছুটির মেয়াদ ১৫ জুন পর্যন্ত বাড়ানো হয়।

করোনাভাইরাসের সংকটের মুখে দেশের প্রায় ৪ কোটি শিক্ষার্থীর প্রাতিষ্ঠানিক শিক্ষামূলক কার্যক্রম ব্যাহত হচ্ছে। অনির্দিষ্টকালের জন্য পিছিয়ে গেছে ২০২০ সালের এইচএসসি পরীক্ষা। প্রাথমিকের প্রথম সাময়িক পরীক্ষা এবং মাধ্যমিক বিদ্যালয়ের অর্ধ-বার্ষিক পরীক্ষাও সংকটের জন্য পিছিয়ে দেওয়া হয়েছে।

স্কুল বন্ধ হলেও শিক্ষার্থীরা যাতে বাড়িতে বসে ক্ষতি কিছুটা পুষিয়ে নিতে পারে সে লক্ষ্যে সরকার সংসদ বাংলাদেশ টিভিতে গত ২৯ শে মার্চ থেকে মাধ্যমিক শিক্ষার্থীদের ও ৭ এপ্রিল থেকে কারিগরি ও মাদ্রাসার শিক্ষার্থীদের জন্য দূরশিক্ষণ কার্যক্রম শুরু করা হয়।

তবে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর মাল্টিপল ইন্ডিকেটর ক্লাস্টার সার্ভ বলছে, দেশের প্রায় ৫০ শতাংশ পরিবারের টেলিভিশন সেট নেই।