রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ভোর ৫:১০
শিরোনাম :
হেলমেট পরিধানে অনীহাই ঝুঁকিতে বরিশালের ৯০ ভাগ সংবাদকর্মীর প্রাণ কাউখালী উপজেলা নির্বাচনে আনারস প্রার্থীর কর্মীদের মারধর ও পুলিশ হয়রানির অভিযোগ ল’ এসোসিয়েশন অফ বাংলাদেশ (ল্যাব) এর বরিশাল জেলার কমিটি গঠন বন বিভাগের জমিতে গড়ে ওঠা অবৈধ স্থাপনা উচ্ছেদ বর্তমানে চাকরিতে প্রবেশের বয়স ৩০ থেকে বাড়োনোর প্রস্তাব নেছারাবাদ সাগরকান্দার কুখ্যাত ডাকাত রুবেল খুলনায় আটক উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে কর্মরত ডাক্তারের অবহেলায় নবজাতক মৃত্যুর অভিযোগ জেলা তথ্য অফিসের আয়োজনে নারী সমাবেশ ও মতবিনিময় সভা অনুষ্ঠিত আসন্ন উপজেলা পরিষদ নির্বাচন উপলক্ষ‍্যে নেছারাবাদ উপজেলায় মতবিনিময় সভা বরিশালে যথাযোগ্য মর্যাদায় শহিদ দিবসের কর্মসূচি

জন্মহার নিয়ন্ত্রণে রাখতে হবে – বরিশাল বিভাগীয় কমিশনার

বিজলী ডেস্ক:
বিভাগীয় কমিশনার মোঃ শওকত আলী বলেছেন, বাংলাদেশের জনসংখ্যা বৃদ্ধি নিয়ন্ত্রণ করতে হবে। আয়তনের তুলনায় আমাদের দেশে জনসংখ্যা অনেক বেশি। জন্মহার নিয়ন্ত্রণ করতে না পরলে আমাদের সকল উন্নয়ন বিফলে যাবে।

তিনি আজ সকালে পরিবার পরিকল্পনা বিভাগ আয়োজিত জেলা প্রশাসকের সভাকক্ষে সেবা ও প্রচার সপ্তাহ উপলক্ষ্যে এ্যাডভোকেসি সভায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথ বলেন।

তিনি আরও বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পরিবার পরিকল্পনা বিভাগকে প্রাতিষ্ঠানিক রূপ দিয়েছেন। তাঁর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা পরিবার পরিকল্পনাকে কার্যকরী ও দক্ষ প্রতিষ্ঠান হিসেবে গড়ে তুলেছেন। সে কারণেই এখন সাধারণ মানুষকে ডায়রিয়া হলে বলতে হয় না স্যালাইন তৈরি করে খাওয়াতে হবে। পরিবার পরিকল্পনাসহ নানা ধরণের সচেতনতামূলক তথ্য-সেবা এখন সাধারণ মানুষ জানে। এটা পরিবার পরিকল্পনা বিভাগের বড় অর্জন।

‘নিরাপদ মাতৃত্ব পরিকল্পিত পরিবার, স্মার্ট বাংলাদেশ হোক আমাদের অঙ্গীকার’ প্রতিপাদ্য নিয়ে এ্যাডভোকেসি সভায় পরিবার পরিকল্পনা বিভাগের পরিচালক মোঃ নিয়াজুর রহমান শুভেচ্ছা বক্তৃতা করেন। জেলা প্রশাসক শহিদুল ইসলাম-এর সভাপতিত্বে এসময় বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডাঃ শ্যামল কৃষ্ণ মন্ডল, পুলিশ সুপার কাজী মোঃ সোয়াইব হোসেন ও সিভিল সার্জন ডাঃ মারিয়া হাসানসহ জেলা পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সভায় জানানো হয় বাংলাদেশের জনসংখ্যার ১৯ দশমিক ছয় শতাংশই ১০ থেকে ১৯ বছর বয়সী কিশোর-কিশোরী। এদের মধ্যে ১৮ বছরের আগে কন্যা সন্তানের বিয়ে বেশি হয় এমন ২০টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান তৃতীয় এবং দক্ষিণ এশিয়ার মধ্যে প্রথম। আমাদের দেশে ১৮ বছরের আগে ৫০ শতাংশ ও ১৬ বছরের আগে ২৭ শতাংশ কন্যাসন্তানের বিয়ে হচ্ছে।

সবাইকে পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা