বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, বিকাল ৩:৩৬
শিরোনাম :
নেছারাবাদ সাগরকান্দার কুখ্যাত ডাকাত রুবেল খুলনায় আটক উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে কর্মরত ডাক্তারের অবহেলায় নবজাতক মৃত্যুর অভিযোগ জেলা তথ্য অফিসের আয়োজনে নারী সমাবেশ ও মতবিনিময় সভা অনুষ্ঠিত আসন্ন উপজেলা পরিষদ নির্বাচন উপলক্ষ‍্যে নেছারাবাদ উপজেলায় মতবিনিময় সভা বরিশালে যথাযোগ্য মর্যাদায় শহিদ দিবসের কর্মসূচি প্রাণ বাঁচাতে বাংলাদেশে বান্দরবানের নাইক্ষ্যংছড়ি সীমান্তে আশ্রয় নিল ১৪ মিয়ানমার সেনা জীবন্ত মানুষকে পুড়িয়ে মারার দল বিএনপি: শেখ ফজলে শামস পরশ বিআইডব্লিউটিএ’র গুদামের আগুন নিয়ন্ত্রণে কাজ করছে সার্ভিসের সাতটি ইউনিট অগ্রণী ব্যাংক ৯৭৫ তম রায়পুরা শাখার উদ্বোধন আসন্ন রায়পুরা পৌরসভা নির্বাচনে ২নং ওয়ার্ডে মোঃ বাহাউদ্দীনকে কাউন্সিলর করতে চান “ওয়ার্ডবাসী”

তাজমহল দেখতে বাংলাদেশিদের গুনতে হবে ২ হাজার টাকা!

অনলাইন ডেস্ক::

এখন থেকে বিশ্বের সপ্তম আশ্চর্যের অন্যতম স্মৃতিসৌধ তাজমহল দেখতে গুনতে হবে বাড়তি অর্থ। দেশের নাগরিকদের দিতে হবে ৪৮০ রুপি, বিদেশি পর্যটকদের দিতে হবে ১ হাজার ৬০০ রুপি। বাংলাদেশি টাকায় যা ১ হাজার ৮৬৮ টাকা। আগ্রা কর্তৃপক্ষ টিকিটের দাম বাড়ানোর এ সিদ্ধান্ত নিয়েছে অভ্যন্তরীণ এবং আন্তর্জাতিক পর্যটকদের জন্য।

দেশের পর্যটকদের জন্য তাজমহলের ভেতরে প্রবেশের টিকিটের দাম ৫০ রুপি থেকে বাড়িয়ে ৮০ রুপি করা হয়েছে। আর বিদেশি পর্যটকদের জন্য ১ হাজার ১০০ রুপি থেকে বাড়িয়ে ১ হাজার ২০০ রুপি করা হয়েছে। এছাড়া মূল গম্বুজে প্রবেশ করতে হলে পর্যটকদের দিতে হবে অতিরিক্ত ২০০ রুপি।

ঐতিহাসিক এ নির্দশন ঘুরে দেখতে প্রতিবছর ৭০ থেকে ৮০ লাখ পর্যটক যান। প্রশাসনের এ সিদ্ধান্তে ক্ষোভ প্রকাশ করেছেন পর্যটকরা। তারা বলছেন, খরচ বাড়ালে ভারতীয় পর্যটকদের নিজস্ব ঐতিহ্য দেখা নিয়ে ভোগান্তিতে পড়তে হবে। মূল গম্বুজটি দেখার জন্য আগে ৫০ রুপি দিতে হতো। এখন আরও বাড়ল, দেশীয় পর্যটকই কমে যাবে।

ভারতে করোনা সংক্রমণের আগে তাজমহল দর্শনের টিকিটের দাম বেড়েছিল। তারপর দীর্ঘদিন করোনার কারণে দর্শনার্থীদের জন্য বন্ধ ছিল ঐতিহাসিক এ স্থাপনা। বিধিনিষেধ শিথিল করে পর্যটন স্থানগুলো  দর্শনার্থীদের জন্য উন্মুক্ত করে দেওয়ার পর আবার আগ্রায় ভিড় জমাচ্ছেন ভ্রমণপিপাসুরা।

দীর্ঘ ছয় মাস বন্ধ থাকার পর গেল বছরের ২১ সেপ্টেম্বর পর্যটকদের জন্য খুলে দেওয়া হল তাজমহল। খুলে দেওয়া হয় আগ্রা ফোর্টও। করোনাভাইরাস সংক্রমণ ছড়িয়ে পড়া ঠেকাতে গত ১৭ মার্চ থেকে বন্ধ ছিল তাজমহলের দরজা।

তাজমহল ভারতের উত্তর প্রদেশে আগ্রায় অবস্থিত একটি রাজকীয় সমাধি। মুঘল সম্রাট শাহজাহান তার স্ত্রী আরজুমান্দ বানু বেগম যিনি মমতাজ মহল নামে পরিচিত, তার স্মৃতির উদ্দেশ্যে এ অপূর্ব সৌধটি নির্মাণ করেন। সৌধটি নির্মাণ শুরু হয়েছিল ১৬৩২ খ্রিস্টাব্দে, যা সম্পূর্ণ হয়েছিল প্রায় ১৬৫৩ খ্রিস্টাব্দে।

সবাইকে পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা