সোমবার, ১২ই এপ্রিল, ২০২১ ইং, দুপুর ১২:৪২

‘অস্থিতিশীল জর্ডান, ইসরাইলের চক্রান্ত’

জর্ডানের অশান্তি ও অস্থিতিশীলতার সঙ্গে ইসরাইল জড়িত থাকতে পারে বলে সন্দেহ করছে ইরান। রোববার (৪ মার্চ) দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদে জানান, পশ্চিম এশিয়ায় যে কোনো ধরনের উত্তেজনা ও অস্থিতিশীলতা দখলদার ইসরাইলের স্বার্থের জন্য অনুকূল। এ কারণে মুসলিম দেশগুলোতে কোনো ধরনের বিশৃঙ্খলা ও অস্থিতিশীলতার পেছনে ইসরাইলের হাত থাকে। খোঁজ নিলে ইসরাইলের ষড়যন্ত্রের প্রমাণ পাওয়া যায়।

সাঈদ খাতিবজাদে বলেন, জর্ডানের সঙ্গে ইরানের সুসম্পর্ক বিরাজ করছে। দেশটিতে যে কোনো ধরনের অস্থিতিশীলতা সৃষ্টির বিরোধিতা করছে তেহরান। একই সঙ্গে দেশটির অভ্যন্তরীণ বিষয়ে যে কোনো বিদেশি হস্তক্ষেপেরও আমরা বিরোধী। ইরান মনে করে যে কোনো দেশের অভ্যন্তরীণ বিষয়ের মীমাংসা হবে সে দেশের আইনের ভিত্তিতে।

জর্ডানে ব্যর্থ অভ্যুত্থান প্রচেষ্টার খবরের বিষয়ে মন্তব্য করতে গিয়ে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র এসব কথা বলেন। জর্ডানের রাজা দ্বিতীয় আব্দুল্লাহর বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগে দেশটির প্রভাবশালী কয়েক ব্যক্তি আটক করা হয়েছে। প্রিন্স হামজা কোনো অন্যায় করার কথা অস্বীকার করে তিনি কোনো ষড়যন্ত্রের অংশ নন বলে দাবি করেছেন। হামজা জর্ডানের প্রয়াত বাদশা হুসেইন ও তার স্ত্রী রানি নূরের বড় ছেলে।

সূত্র: পার্সটুডে।