মঙ্গলবার, ২১শে সেপ্টেম্বর, ২০২১ ইং, সকাল ৭:৩৯

কঠোর বিধিনিষেধের সপ্তম দিনে বেড়েছে ব্যক্তিগত গাড়ি

নিজস্ব প্রতিবেদক::

কঠোর বিধিনিষেধের সপ্তম দিনে সড়কে বেড়েছে ব্যক্তিগত গাড়ি ও সাধারণ মানুষের উপস্থিতি। বৃহস্পতিবার (২৯ জুলাই) সকাল থেকে কয়েকশো ব্যক্তিগত পরিবহন এবং মোটরসাইকেলকে জরিমানা করেছে পুলিশ।

আইনশৃঙ্খলা বাহিনীর কঠোর অবস্থান থাকলেও বেশির ভাগ হেঁটেই ঢাকায় প্রবেশ করছে। এছাড়া ব্যক্তিগত গাড়িতে করেও ঢাকায় প্রবেশ ও বের হচ্ছে সাধারণ মানুষ। বিধিনিষেধ সড়কে ভাড়ায় চালিত মোটরসাইকেল সংখ্যা বেড়েছে। এক স্থান থেকে অন্য স্থানে যেতে গুণতে হচ্ছে কয়েকগুণ বাড়তি ভাড়া।

পুলিশ বলছে, বিনা প্রয়োজনে ঘর থেকে বের হলেই আইনগত ব্যবস্থা নেওয়া হচ্ছে।
গতকাল বুধবার ৫৬২ গ্রেপ্তার ও জরিমানা করা হয়। ডিএমপির মিডিয়া শাখার অতিরিক্ত উপ-কমিশনার ইফতেখারুল ইসলাম এসব তথ্য নিশ্চিত করেন।
তিনি বলেন, ‘ভ্রাম্যমাণ আদালতে জরিমানার হার বাড়ানো হয়েছে। যাতে এটা দেখে অন্যরা কোনো ঠুনকো কারণে ঘরের বাইরে বের না হয়।’

এর আগে চতুর্থ দিন (২৬ জুলাই) রাজধানী থেকে ৫৬৬ জনকে গ্রেপ্তার করে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। ১৬৪ জনকে এক লাখ ২৬ হাজার ২০০ টাকা জরিমানা করা হয়। গ্রেপ্তার ও ভ্রাম্যমাণ আদালতের জরিমানার বাইরেও ডিএমপির ট্রাফিক বিভাগ ৪৪৩টি গাড়ির বিপরীতে ১০ লাখ ২১ হাজার টাকা জরিমানা করেছে।
২৫ জুলাই ৫৮৭ জনকে গ্রেপ্তার করা হয়। ২৩০ জনকে ভ্রাম্যমাণ আদালতে এক লাখ ৯৫০ টাকা জরিমানা করা হয়।
এছাড়া ট্রাফিক বিভাগ ৫২১টি গাড়ির বিপরীতে ১২ লাখ ৭২ হাজার টাকা জরিমানা করে।
২৪ জুলাই ৩৮৩ জনকে গ্রেপ্তার করা হয়। ১৩৭ জনের ভ্রাম্যমাণ আদালতে ৯৫ হাজার ২৩০ টাকা জরিমানা করা হয়। ট্রাফিক বিভাগের মাধ্যমে ৪৪১টি গাড়ির বিপরীতে ১০ লাখ ৮৩ হাজার টাকা জরিমানা করা হয়।

এদিকে ১৪ দিনের কঠোর বিধিনিষেধের প্রথম দিন (২৩ জুলাই) ৪০৩ জনকে গ্রেপ্তার করা হয়। ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ২০৩ জনের এক লাখ ২৭ হাজার ২৭০ টাকা জরিমানা করা হয়। এছাড়া ট্রাফিক বিভাগ ৪৪১টি গাড়ির বিপরীতে ১০ লাখ ৬০ হাজার ৫০০ টাকা জরিমানা করে।
এদিকে প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে বাড়ছে ভাইরাসটির শনাক্ত ও মৃত্যুর সংখ্যা।
২৭ জুলাই সকাল ৮টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় দেশের ইতিহাসে সর্বোচ্চ ২৫৮ জনের মৃত্যু হয়েছে। মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৯ হাজার ৭৭৯ জনে। এর আগে ২৬ জুলাই দেশের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ ২৪৭ জনের মৃত্যু হয়েছিল।

মঙ্গলবার (২৭ জুলাই) স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় দেশে ১৪ হাজার ৯২৫ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশে শনাক্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ১১ লাখ ৯৪ হাজার ৭৫২ জনে।