বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, রাত ৮:৩৭
শিরোনাম :
নেছারাবাদ সাগরকান্দার কুখ্যাত ডাকাত রুবেল খুলনায় আটক উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে কর্মরত ডাক্তারের অবহেলায় নবজাতক মৃত্যুর অভিযোগ জেলা তথ্য অফিসের আয়োজনে নারী সমাবেশ ও মতবিনিময় সভা অনুষ্ঠিত আসন্ন উপজেলা পরিষদ নির্বাচন উপলক্ষ‍্যে নেছারাবাদ উপজেলায় মতবিনিময় সভা বরিশালে যথাযোগ্য মর্যাদায় শহিদ দিবসের কর্মসূচি প্রাণ বাঁচাতে বাংলাদেশে বান্দরবানের নাইক্ষ্যংছড়ি সীমান্তে আশ্রয় নিল ১৪ মিয়ানমার সেনা জীবন্ত মানুষকে পুড়িয়ে মারার দল বিএনপি: শেখ ফজলে শামস পরশ বিআইডব্লিউটিএ’র গুদামের আগুন নিয়ন্ত্রণে কাজ করছে সার্ভিসের সাতটি ইউনিট অগ্রণী ব্যাংক ৯৭৫ তম রায়পুরা শাখার উদ্বোধন আসন্ন রায়পুরা পৌরসভা নির্বাচনে ২নং ওয়ার্ডে মোঃ বাহাউদ্দীনকে কাউন্সিলর করতে চান “ওয়ার্ডবাসী”

মার্কিন মুদ্রায় এই প্রথম কৃষ্ণাঙ্গ নারীর ছবি

 অনলাইন ডেস্ক

প্রথমবারের মতো যুক্তরাষ্ট্রের মুদ্রায় ছাপানো হয়েছে একজন আফ্রো-আমেরিকান কৃষ্ণাঙ্গ নারীর ছবি। মঙ্গলবার (১১ জানুয়ারি) আনুষ্ঠানিকভাবে দেশটির টাঁকশাল থেকে এ বিশেষ মুদ্রাটি উদ্ধোধন করা হয়েছে। সেই সঙ্গে এটি বাজারে ছাড়ার প্রক্রিয়াও শুরু হয়েছে।

এনবিসির প্রকাশিত প্রতিবেদন সূত্রে এ তথ্য জানা গেছে।

গত ৯০ বছর ধরে যুক্তরাষ্ট্রের কোয়ার্টার নামে পরিচিত ২৫ সেন্টের এ মুদ্রাটির এক পিঠে দেশটির প্রথম প্রেসিডেন্ট জর্জ ওয়াশিংটনের ছবি এবং অপর পিঠে ঈগলের ছবি ছাপা ছিল। তবে এবার যুক্তরাষ্ট্র সেই রীতিই ভাঙছে। ২৫ সেন্টের এ মুদ্রায় এবার দেখা মিলবে কবি, সাহিত্যিক ও নাগরিক অধিকার কর্মী মায়া অ্যাঞ্জেলুর ছবি।

এ বিষয়ে মার্কিন টাঁকশাল কর্তৃপক্ষ জানিয়েছে, ডেনভার ও ফিলাডেলফিয়ায় তৈরি ওই মুদ্রার এক পিঠে থাকবে কবি, সাহিত্যিক মায়া অ্যাঞ্জেলুর ছবি এবং অপর পিঠে থাকবে জর্জ ওয়াশিংটনের ছবি।

‘আমেরিকান উইমেন কোয়াটার্স প্রোগ্রাম’ সংক্রান্ত একটি আইন গত বছরের জানুয়ারিতে যুক্তরাষ্ট্রে পাস হয়েছিল। এ আইন অনুসারে ২০২২ সাল থেকে ২০২৫ সালের মধ্যে প্রতি বছর কোয়ার্টারে একজন করে উল্লেখযোগ্য আমেরিকান নারীর ছবি প্রকাশ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এদিকে মায়া অ্যাঞ্জেলুর পাশাপাশি একই সম্মাননা দেওয়া হবে মহাকাশে পা রাখা প্রথম আমেরিকান নারী স্যালি রাইড, নিউ মেক্সিকান নারী অধিকার কর্মী নীনা ওটেরো-ওয়ারেন, চিনা বংশোদ্ভূত আমেরিকান চলচ্চিত্র তারকা অ্যানা মে ওং এব‌ং চেরোকি বংশোদ্ভূত নেত্রী উইলমা ম্যানকিলারকেও।

‘আই নো হোয়াই দ্য কেজড বার্ড সিংস’ গ্রন্থের স্রষ্টা মায়া অ্যাঞ্জেলু ১৯২৮ সালে যুক্তরাষ্ট্রের মিসৌরিতে জন্মগ্রহণ করেন। এক সময় তিনি কৃষ্ণাঙ্গদের অধিকার রক্ষার আন্দোলনে মার্টিন লুথার কিং জুনিয়র ও ম্যালকম এক্সের মতো ব্যক্তিদের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে লড়াই করেছেন। তিনি ২০১৪ সালে ৮৬ বছর বয়সে মারা যান। ২০১০ সালে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা তাকে ‘মেডেল অব ফ্রিডম’ পদকে ভূষিত করেছিলেন।

সূত্র: এনবিসি, গার্ডিয়ান।

সবাইকে পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা