বুধবার, ১লা ফেব্রুয়ারি, ২০২৩ ইং, সকাল ৯:৩৩
শিরোনাম :
বরিশাল জেলার মেহেন্দিগঞ্জ উপজেলার আন্ধারমানিক গ্রাম সামাজিক শক্তি কমিটির উদ্যোগে কম্বল বিতরণ মুলাদীর মনির হত্যা মামলা সিআইডির তদন্তে এবার ফারুক মৃধা গ্রেফতার এসএ টিভি’র বরিশাল ব্যুরো প্রধান হিসেবে নিয়োগ পেলেন-সাংবাদিক মুজিব ফয়সাল আওয়ামী লীগের ২২তম জাতীয় সম্মেলন এর কেন্দ্রীয় কমিটিতে স্থান পেলেন যারা একদিনে রাজস্ব কমলো ৩ লাখ টাকা: মেট্রোরেলের তারে আটকে গেলো ফানুস বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান (বিকেএসপি) ভর্তি বিজ্ঞপত্তি-২০২৩ ট্রাকচাপায় নরসিংদীতে প্রাণ গেল ৪ জনের মৌসুমে সর্বোচ্চ বৃষ্টিপাতের রেকর্ড বরিশালে, প্লাবিত নিম্নাঞ্চল বরিশাল-৪ আসনের সংসদ সদস্য পঙ্কজ নাথকে দলীয় পদ থেকে অব্যাহতি রাষ্ট্রীয় সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

হলি ফ্যামিলিতে বিনামূল্যে কৃত্রিম হাঁটু ও কোমর প্রতিস্থাপন

বিজলী ডেক্স::

বিনামূল্যে কৃত্রিম হাঁটু ও কোমরের জয়েন্ট প্রতিস্থাপন কার্যক্রম শুরু করেছে রাজধানীর হলি ফ্যামিলি মেডিকেল কলেজ হাসপাতাল।

হাসপাতালের সহকারী অধ্যাপক ও অর্থোপেডিক সার্জন ক্যাপটেন (অব) ডা. সাইফুল ইসলামের (সাইফ) নেতৃত্বে একদল চিকিৎসক এই কার্যক্রম পরিচালনা করছেন।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ১০০ জন দুস্থ ও অসহায় রোগীকে বিনামূল্যে এই কৃত্রিম হাঁটু ও কোমরের জয়েন্ট প্রতিস্থাপন করে দেওয়া হবে।

এ বিষয়ে সাইফ বলেন, যে সব মানুষের হাঁটু বা কোমরের জয়েন্ট নষ্ট হয়ে গেছে ও চলাফেরা করতে পারছেন না, অপারেশনের মাধ্যমে তাদের হাঁটু বা কোমরের জয়েন্ট কৃত্রিমভাবে প্রতিস্থাপন করে দেওয়া হবে।

তিনি আরও বলেন, একজন চিকিৎসক ও একজন মুক্তিযোদ্ধার সন্তান হিসেবে দেশ আমাকে অনেক কিছু দিয়েছে। আমার কাছে মনে হয়েছে দুস্থ ও অসহায় মানুষের পাশে দাঁড়ানোর জন্য এটাই সঠিক সময়।

এই উদ্যোগে সমাজের বিত্তবান ও সামর্থবানদের এগিয়ে আসার আহ্বান জানিয়ে ডা. সাইফ বলেন, সহযোগিতা পেলে ভবিষ্যতে ১ হাজার মানুষকে বিনামূল্যে ও বিনা পারিশ্রমিকে এই সেবা দিয়ে সুস্থ ও স্বাভাবিক জীবন ফিরে পেতে সহায়তা করব।

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মেজর জেনারেল (অব.) এ টি এম আবদুল ওয়াহ্হাবের উদ্যোগে আগে আসলে আগে পাবেন ভিত্তিতে বিনামূল্যে এই কৃত্রিম হাঁটু ও কোমরের হাড় প্রতিস্থাপন কাজ চলছে।

এই উদ্যোগের সাথে সম্পৃক্ত ডা. সাবরিনা আহমেদ জানান, স্বাভাবিক ভাবে সবকিছু মিলে এই প্রতিস্থাপন প্রক্রিয়ায় সাড়ে তিন লাখ টাকার উপরে দরকার হয় যার মধ্যে কৃত্রিম হাঁটু বা কোমর জয়েন্টের মূল্য দেড় লাখ টাকা ও সার্জনের অপারেশন ফি এক লাখ টাকা আর বাকীটা হাসপাতালের খরচ।

সবাইকে পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা