বৃহস্পতিবার, ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, বিকাল ৫:৫৩
শিরোনাম :
নেছারাবাদ সাগরকান্দার কুখ্যাত ডাকাত রুবেল খুলনায় আটক উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে কর্মরত ডাক্তারের অবহেলায় নবজাতক মৃত্যুর অভিযোগ জেলা তথ্য অফিসের আয়োজনে নারী সমাবেশ ও মতবিনিময় সভা অনুষ্ঠিত আসন্ন উপজেলা পরিষদ নির্বাচন উপলক্ষ‍্যে নেছারাবাদ উপজেলায় মতবিনিময় সভা বরিশালে যথাযোগ্য মর্যাদায় শহিদ দিবসের কর্মসূচি প্রাণ বাঁচাতে বাংলাদেশে বান্দরবানের নাইক্ষ্যংছড়ি সীমান্তে আশ্রয় নিল ১৪ মিয়ানমার সেনা জীবন্ত মানুষকে পুড়িয়ে মারার দল বিএনপি: শেখ ফজলে শামস পরশ বিআইডব্লিউটিএ’র গুদামের আগুন নিয়ন্ত্রণে কাজ করছে সার্ভিসের সাতটি ইউনিট অগ্রণী ব্যাংক ৯৭৫ তম রায়পুরা শাখার উদ্বোধন আসন্ন রায়পুরা পৌরসভা নির্বাচনে ২নং ওয়ার্ডে মোঃ বাহাউদ্দীনকে কাউন্সিলর করতে চান “ওয়ার্ডবাসী”

মার্কিন নির্বাচন : বাইডেন ২৬৪, ট্রাম্প ২১৪ ইলেকটোরাল

অনলাইন ডেক্স:

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনের জয়ের বন্দরে যাওয়ার জন্য বাকি আর মাত্র ছয় ভোট। সর্বশেষ গুরুত্বপূর্ণ পাঁচ ব্যাটলগ্রাউন্ডের দুটিতে জয় পেয়ে ২৬৪ ইলেকটোরাল ভোট পক্ষে নিয়েছেন বাইডেন। হোয়াইট হাউস দখলে তার দরকার আর মাত্র ৬ ভোট। খবর ফক্স নিউজের
গতকাল পর্যন্ত বাইডেনের পক্ষে ভোট ছিল ২৩৮টি অপরদিকে ট্রাম্পের পক্ষে ছিল ২১৩টি ভোট। পাঁচটি ব্যাটলগ্রাউন্ড ছাড়াও নেভাদার ভোটের দিকে নজর ছিল সবার। সেসব অঙ্গরাজ্যগুলো হলো- উইসকনসিন (১০টি), মিশিগান (১৬টি), পেনসিলভেনিয়া (২০টি), নর্থ ক্যারোলিনা (১৫টি), জর্জিয়া (১৬টি) এবং নেভাদা (৬টি)।
এসব অঙ্গরাজ্যের মধ্যে উইসকনসিন ও মিশিগানে জয় পেয়ে বাইডেনের ভোট দাঁড়িয়েছে ২৬৪টি। বাইডেনের জয়ের বন্দরে যাওয়ার জন্য বাকি আর মাত্র ছয় ভোট। অপরদিকে ট্রাম্পের এখন পর্যন্ত পাওয়া ইলেকটোরাল ভোটের সংখ্যা ২১৪টি। তার জয়ের জন্য প্রয়োজন ৫৬টি ভোট। ভোটের ফল আসতে বাকি থাকা চারটি অঙ্গরাজ্যের ফলে এখনো হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস মিলছে। ফল যেকোনো সময়ই ঘুরে যেতে পারে।
নেভাদায় এখন পর্যন্ত ৭৫ শতাংশ ভোট গণনা হয়েছে। বাইডেন এখানে প্রত্যাশার চেয়ে বেশি প্রতিদ্বন্দ্বিতার মুখে। অল্প ব্যবধানে এগিয়ে থাকা বাইডেন পেয়েছেন ৪৯.৩ শতাংশ ভোট। আর ট্রাম্প ৪৮.৭ শতাংশ। শুধুমাত্র এই অঙ্গরাজ্যে জয় পেলেই কেল্লাফতে বাইডেনের।
জর্জিয়া : একটি রিপাবলিকান রাজ্য যেখানে এবার তুমুল লড়াই হচ্ছে। ট্রাম্প অল্প ব্যবধানে এগিয়ে আছেন। এখানে ৯৮ শতাংশ ভোট গণনা হয়েছে। তারে ট্রাম্প ৪৯.৮ শতাংশ ভোট পেয়েছেন। আর বাইডেন পেয়েছেন ৪৯.০ শতাংশ।
পেনসিলভানিয়া : বিশটি ইলেক্টোরাল ভোট এখানে। বড় ব্যাটলগ্রাউন্ড। ট্রাম্প এ মুহূর্তে এগিয়ে আছেন।রিপাবলিকানদের আইনি লড়াই শুরু হতে পারে এখান থেকেই। রাজ্যটিতে ৮৯ শতাংশ ভোট গণনা হয়েছে। ট্রাম্প পেয়েছেন ৫০.৯ ও বাইডেন ৪৭.৯ শতাংশ ভোট।
নর্থ ক্যারোলিনা : ৯৪ শতাংশ ভোট গণনা হওয়া এ অঙ্গরাজ্যে ট্রাম্প পেয়েছেন ৫০.১ শতাংশ ভোট। আর বাইডেন ৪৮.৭।
এদিকে আলাস্কায় বিশাল ব্যবধানে জয়ের পথে ট্রাম্প। ৩টি ইলেকটোরাল ভোট থাকা এ রাজ্যে ট্রাম্প পেয়েছেন ৬২.১ শতাংশ ভোট। আর বাইডেন ৩৩.৫ শতাংশ। এ অঙ্গরাজ্যে ৫০ শতাংশ ভোট গণনা হয়েছে।
এদিকে ভোট গণনা শেষ হওয়ার আগেই নিজের জয় দাবি করেছেন যুক্তরাষ্ট্রের বর্তমান প্রেসিডেন্ট ও রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। ভোট গণনার বিষয়ে অভিযোগ জানাতে সুপ্রিম কোর্টে যাওয়ার ঘোষণা দিয়েছেন তিনি। তবে তার প্রতিদ্বন্দ্বী ডেমোক্রেটিক পার্টির প্রার্থী জো বাইডেন তার সমর্থকদের ধৈর্য ধরার আহ্বান জানিয়ে বলেছেন, ট্রাম্প বা আমি নিজেকে জয়ী ঘোষণার কেউ নই। এটা আমেরিকার জনগণের সিদ্ধান্ত। সূত্র : ফক্স নিউজ

সবাইকে পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা