রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, রাত ৩:৫৭
শিরোনাম :
হেলমেট পরিধানে অনীহাই ঝুঁকিতে বরিশালের ৯০ ভাগ সংবাদকর্মীর প্রাণ কাউখালী উপজেলা নির্বাচনে আনারস প্রার্থীর কর্মীদের মারধর ও পুলিশ হয়রানির অভিযোগ ল’ এসোসিয়েশন অফ বাংলাদেশ (ল্যাব) এর বরিশাল জেলার কমিটি গঠন বন বিভাগের জমিতে গড়ে ওঠা অবৈধ স্থাপনা উচ্ছেদ বর্তমানে চাকরিতে প্রবেশের বয়স ৩০ থেকে বাড়োনোর প্রস্তাব নেছারাবাদ সাগরকান্দার কুখ্যাত ডাকাত রুবেল খুলনায় আটক উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে কর্মরত ডাক্তারের অবহেলায় নবজাতক মৃত্যুর অভিযোগ জেলা তথ্য অফিসের আয়োজনে নারী সমাবেশ ও মতবিনিময় সভা অনুষ্ঠিত আসন্ন উপজেলা পরিষদ নির্বাচন উপলক্ষ‍্যে নেছারাবাদ উপজেলায় মতবিনিময় সভা বরিশালে যথাযোগ্য মর্যাদায় শহিদ দিবসের কর্মসূচি

আবারো রেকর্ড করল রিজার্ভ

অনলাইন ডেস্ক::

একের পর এক রেকর্ড গড়ে চলেছে বাংলাদেশের রিজার্ভ। প্রতিমাসেই বাড়ছে আকার।

যে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ যত বেশি সে দেশের আমদানি ব্যয় মেটানোর সক্ষমতা তত বেশি। ৩ থেকে ৪ মাসের ব্যয় মেটানোর সক্ষমতা থাকলেই সে দেশের অর্থনীতিকে সামর্থ্যবান হিসেবে বিবেচনা করা হয়। কিন্তু বাংলাদেশের বর্তমান রিজার্ভের পরিমাণ তার চেয়ে অনেক বেশি।

রিজার্ভের অর্থ অন্য কোনভাবে কাজে লাগানো যায় কি না তা নিয়ে বিশ্লেষণ করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। যদিও এখনো বিকল্প কোন কাজে রিজার্ভ ব্যবহার করা হবে কিনা সে সিদ্ধান্ত আসেনি।

বাংলাদেশ ব্যাংকের তথ্যমতে, জানুয়ারি শেষে বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রার রিজার্ভ দাঁড়িয়েছে ৪২ হাজার ২৯১ কোটি ডলারে। একই সাথে বেড়েছে প্রবাসীদের পাঠানো রেমিট্যান্স। বিদায়ী মাসে রেকর্ড গড়ে প্রবাসীরা পাঠিয়েছেন ১৯৬ কোটি ডলার। ২০২০ এ জানুয়ারিতে পাঠিয়েছিলেন ১৬৩ কোটি ৮৪ লাখ ডলার। চলতি অর্থবছরের জুলাই থেকে জানুয়ারি পর্যন্ত সাত মাসে প্রবাসীরা পাঠিয়েছেন ১ হাজার ৪৯০ কোটি ডলার।

সাতমাসে প্রবৃদ্ধি হয় ৩৪ দশমিক ৯৫ শতাংশ। এর আগের অর্থবছর ২০১৯-২০ এর প্রথম সাত মাসে দেশে রেমিট্যান্স এসেছে ১ হাজার ১০৪ ডলার।

সবাইকে পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা