সোমবার, ১২ই এপ্রিল, ২০২১ ইং, দুপুর ১:১৪

‘সর্বোচ্চ ৩০ শতাংশ লভ্যাংশ দিবে আর্থিক প্রতিষ্ঠান’

অনলাইন ডেস্ক::

ব্যাংক বহির্ভূত দেশের সব আর্থিক প্রতিষ্ঠানের নগদ এবং বোনাসসহ মোট ৩০ শতাংশ লভ্যাংশ দেওয়ার অনুমতি দিয়েছে বাংলাদেশ ব্যাংক। সোমবার (২২ মার্চ) বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ থেকে এ বিষয়ে একটি সার্কুরার জারি করে দেশের সব আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের প্রজ্ঞাপনে বলা হয়েছে, সামগ্রিক পরিস্থিতি বিবেচনায় আর্থিক প্রতিষ্ঠানগুলো সর্বোচ্চ ১৫ শতাংশ নগদ লভ্যাংশসহ মোট ৩০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করতে পারবে। অবিলম্বে এই নির্দেশনা কার্যকর হবে।

দেশে বর্তমানে ৩৪টি ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান রয়েছে। গত ২৪ ফেব্রুয়ারি দেশের বাণিজ্যিক ব্যাংকের মতো এনবিএফআইগুলোর লভ্যাংশ বণ্টন সংক্রান্ত একটি নীতিমালা প্রকাশ করে কেন্দ্রীয় ব্যাংক।

এর আগে ১৭ মার্চ শেয়ারবাজারে তালিকাভুক্ত ব্যাংকগুলোর লভ্যাংশ ঘোষণার ক্ষেত্রে আরোপিত বিধিনিষেধ আংশিক শিথিল করে বাংলাদেশ ব্যাংক। ফলে যেসব ব্যাংকের ঝুঁকিপূর্ণ সম্পদের বিপরীতে পর্যাপ্ত মূলধন রয়েছে সেসব ব্যাংক সর্বোচ্চ সাড়ে ১৭ শতাংশ নগদসহ মোট ৩৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা করতে পারবে বলে নির্দেশনা জারি করে কেন্দ্রীয় ব্যাংক। আগে ৩০ শতাংশের বেশি লভ্যাংশ ঘোষণা করা যেত না। এখন ব্যাংকগুলো শর্তসাপেক্ষে আগের চেয়ে ৫ শতাংশ বেশি লভ্যাংশ ঘোষণা দিতে পারবে।