শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, দুপুর ২:২৮
শিরোনাম :
নেছারাবাদ সাগরকান্দার কুখ্যাত ডাকাত রুবেল খুলনায় আটক উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে কর্মরত ডাক্তারের অবহেলায় নবজাতক মৃত্যুর অভিযোগ জেলা তথ্য অফিসের আয়োজনে নারী সমাবেশ ও মতবিনিময় সভা অনুষ্ঠিত আসন্ন উপজেলা পরিষদ নির্বাচন উপলক্ষ‍্যে নেছারাবাদ উপজেলায় মতবিনিময় সভা বরিশালে যথাযোগ্য মর্যাদায় শহিদ দিবসের কর্মসূচি প্রাণ বাঁচাতে বাংলাদেশে বান্দরবানের নাইক্ষ্যংছড়ি সীমান্তে আশ্রয় নিল ১৪ মিয়ানমার সেনা জীবন্ত মানুষকে পুড়িয়ে মারার দল বিএনপি: শেখ ফজলে শামস পরশ বিআইডব্লিউটিএ’র গুদামের আগুন নিয়ন্ত্রণে কাজ করছে সার্ভিসের সাতটি ইউনিট অগ্রণী ব্যাংক ৯৭৫ তম রায়পুরা শাখার উদ্বোধন আসন্ন রায়পুরা পৌরসভা নির্বাচনে ২নং ওয়ার্ডে মোঃ বাহাউদ্দীনকে কাউন্সিলর করতে চান “ওয়ার্ডবাসী”

তিন-চারদিনের মধ্যেই বন্যার আশঙ্কা

অনলাইন ডেক্স:

প্রায় সারা দেশেই একটানা বৃষ্টি ঝরছে। টানা বর্ষণ আর পাহাড়ি ঢলে বেড়েছে নদনদীর পানির উচ্চতা। ফলে বন্যার আশঙ্কা দেখা দিয়েছে দেশের বিভিন্ন স্থানে।

শুক্রবার (২ জুলাই) বন্যার পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানায়, মৌসুমী বায়ুর প্রভাবে আগামী তিন থেকে চারদিনের মধ্যে দেশের উত্তরাঞ্চলের জেলাগুলো বন্যা কবলিত হতে পারে। এছাড়া পর্যায়ক্রমে দেশের মধ্যাঞ্চল, পূর্বাঞ্চল ও দক্ষিণাঞ্চলেও বন্যা হতে পারে। আগামী তিন দিন দেশের অন্যতম প্রধান তিনটি নদ-নদী-ব্রহ্মপুত্র, যমুনা ও পদ্মার পানি বেড়ে যাবে বলেও সতর্ক করে দেওয়া হয়েছে।
অন্যদিকে দেশের একাধিক স্থানে ভারী থেকে অতি ভারী বর্ষণ হওয়ার আশঙ্কা আছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।
বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানায়, দেশের উত্তর-পূর্বাঞ্চলের আপার মেঘনা অববাহিকার প্রধান নদ-নদীগুলোর পানি সমতল বাড়ছে, যা আগামী তিন দিন পর্যন্ত অব্যাহত থাকতে পারে।
বাংলাদেশ ও ভারতের আবহাওয়া অধিদপ্তরের গাণিতিক মডেলের তথ্য অনুযায়ী, আগামী ৭২ ঘণ্টায় দেশের উত্তরাঞ্চল, উত্তর পূর্বাঞ্চল, দক্ষিণ-পূর্বাঞ্চল এবং তৎসংলগ্ন ভারতের হিমালয় পাদদেশীয় পশ্চিমবঙ্গ, সিকিম, আসাম, মেঘালয় ও ত্রিপুরা প্রদেশের স্থানসমূহে ভারী বৃষ্টির পূর্বাভাস আছে।

ফলে এই সময়ে দেশের উত্তরাঞ্চলের তিস্তা, ধরলা, দুধকুমার, ব্রহ্মপুত্র, উত্তর পূর্বাঞ্চলের আপার মেঘনা অববাহিকা এবং দক্ষিণ পূর্বাঞ্চলীয় পার্বত্য অববাহিকার প্রধান নদীসমূহের পানি দ্রুত বৃদ্ধি পেয়ে কিছু কিছু স্থানে আকস্মিক বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে।
এদিকে ভোর থেকেই একটানা বৃষ্টি ঝরছে রাজধানী ঢাকাতে। শুক্রবার (২ জুলাই) ভোরে শুরু হওয়া বৃষ্টিতে ডুবে গেছে অনেক নিচু সড়ক। তবে করোনার কারণে লকডাউন এবং সাপ্তাহিক বন্ধের দিন হওয়ায় তেমন একটা ভোগান্তিতে পড়তে হয়নি রাজধানীবাসীকে।
দেশজুড়েই আগামী পাঁচ দিন বৃষ্টিপাত অব্যাহত থাকার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

সবাইকে পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা