শুক্রবার, ২২শে অক্টোবর, ২০২১ ইং, দুপুর ১২:৩৫

লাল ছাউনিতে রঙিন স্বপ্ন উঁকি দিচ্ছে বাবুগঞ্জের গৃহহীনদের মাঝে

নিজস্ব প্রতিবেদক::

বরিশালের বাবুগঞ্জ উপজেলায় আশ্রয়ন-২ প্রকল্পের আওতায় গৃহহীন ও ভূমিহীনদের জন্য প্রধানমন্ত্রীর দেওয়া উপহার ঘর নির্মাণ কাজ এগিয়ে চলছে পুরোদমে। দৃশ্যমান হতে শুরু করেছে নির্মাণাধীন ঘরগুলো। ফাঁকা জায়গায় মনোরম পরিবেশে লাল টিনের ছাউনিতে দৃশ্যমান ঘরগুলো দেখতে সুন্দর এবং এইসব বাড়ী দেখে ভূমিহীন পরিবারগুলোর মনের আনন্দ যেন ধরে না। এমন কিছু অসহায় মানুষ বাবুগঞ্জ উপজেলার মাধবপাশা ইউনিয়নের আঃ মালেক, রহমতপুর ইউনিয়নের বাবুগঞ্জ বন্দরের সাথী আক্তার ও উত্তর ক্ষুদ্রকাঠী এলাকার হকার মুজিবুর রহমান সহ ভূমিহীন পরিবারগুলোর মাঝে এখন রঙিন স্বপ্ন উঁকি দিচ্ছে !
“আশ্রয়নের অধিকার, শেখ হাসিনার উপহার” প্রতিপাদ্যে প্রধানমন্ত্রীর কার্যালয়ের আশ্রয়ণ প্রকল্প-২ এর আওয়াতায় বরিশালের বাবুগঞ্জ উপজেলার ৬ টি ইউনিয়নের ভুমিহীন ও গৃহহীন পরিবারের স্বপ্ন পুরনের লক্ষ্যে এগিয়ে চলছে সেমিপাকা ঘর নির্মান কাজ। মুজিব শতবর্ষে বাংলাদেশের একজন মানুষও গৃহহীন থাকবে না। প্রধানমন্ত্রীর এ নির্দেশনা বাস্তবায়নে দ্রুত গতিতে এগিয়ে চলছে ঘর নির্মানের কাজ।
ঘর নির্মাণ কাজ চলা অবস্থায় বরাদ্দ পাওয়া ভূমিহীন পরিবারের সদস্যরা এসে উৎসবের আমেজ নিয়ে বসে থাকছেন প্রকল্প এলাকায়।
তাদের চোখে মুখে একটাই স্বপ্ন, তারা প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার নতুন ঘরের মালিক হতে যাচ্ছেন। শুরু করতে যাচ্ছেন শান্তিতে বসবাসের নতুন জীবন। যা তাদের কাছে স্বপ্নের মতো। লাল টিনের ছাউনি এগুলো একটু একটু করে উঁকি দিচ্ছে, আর গৃহহীন মানুষগুলোর মুখে ফুটে উঠছে হাসির ঝিলিক। নির্মিত এই বাস গৃহে থাকছে আধুনিক সকল সুযোগ সুবিধা। বিনামূল্যে মাথাগোঁজার এই পাকা ঘর পেয়ে খুশি হতদরিদ্র পরিবারগুলি। তারা প্রান ভরে দোয়া করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্য।
দক্ষিণের বিভিন্ন উপজেলায় যখন এ সকল ঘর নির্মান পকল্পে ব্যাপক অনিয়ম হচ্ছে ঠিক সেই মুহূর্তে
গৃহহীনদের জন্য উপযোগী ও টেকসই ঘর নির্মান করে বাবুগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আমীনুল ইসলাম প্রশংসায় ভাসছেন।
গৃহহীনদের জন্য ঘর নির্মান কাজ কঠোরভাবে দেখভালো করছেন এই উপজেলা নির্বাহী।
মঙ্গলবার দিনভর বরিশালের বাবুগঞ্জ উপজেলার দেহেরগতি ইউনিয়নের রাকুদিয়া গ্রামে ও জাহাঙ্গীর নগর ইউনিয়নের শীলনদিয়া ও মাধবপাশা ইউনিয়নের বাদলা এলাকায় নির্মিত এ সকল গৃহ নির্মাণকাজ পরিদর্শনে বাবুগঞ্জে যান বরিশালের অতিরিক্ত জেলা প্রশাসক ( শিক্ষা ও আইসিটি) মোঃ সোহেল মারুফ এ সময় তিনি বাবুগঞ্জের গৃহহীনদের জন্য উপযোগী ও টেকসই ঘর নির্মাণকাজের অগ্রগতিতে সন্তোষ প্রকাশ করেন।
মুজিব বর্ষ উপলক্ষে ভূমিহীন-গৃহহীনদের জন্য
বরিশালের বাবুগঞ্জ উপজেলায় প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্প-২’এর আওতায় দু’দফায় জমিসহ বসতঘর পাচ্ছেন মোট ১৮০টি গৃহহীন পরিবার। এরমধ্যে গত ২০ জুন ১০টি সহ মোট ১৬৯টি বসতঘর ইতোমধ্যে হস্তান্তর করা হয়েছে। বাকি ১১টি ঘরের নির্মাণকাজ শেষের পথে রয়েছে। সেগুলোর রঙের কাজ সম্পন্ন হলে গৃহহীনদের মাঝে দ্রুত হন্তান্তর করা হবে। মুজিববর্ষের অঙ্গীকার বাস্তবায়নে বাবুগঞ্জ উপজেলা প্রশাসন ও উপজেলা পরিষদ বদ্ধ পরিকর বলে সাংবাদিকদের জানান ইউএনও মোঃ আমীনুল ইসলাম।
যারা ঘর পাচ্ছেন তাদের অনেকেই অনেক পেশার সাথে যুক্ত আছেন। কিন্তু তাদের ভূমি ছিল না। ঘর ছিল না। তারা অসহায়ভাবে জীবন যাপন করতেন।