সোমবার, ১২ই এপ্রিল, ২০২১ ইং, দুপুর ১২:৪৫

ঝড়ে লণ্ডভণ্ড বইমেলা

অনলাইন ডেস্ক::

হুট করে তীব্র ঝড়ো হাওয়ায় লণ্ডভণ্ড হয়ে গেছে বইমেলা। তীব্র বাতাসের চাপে ভেঙে পরেছে বেশ কিছু স্টল। রোববার (০৪ এপ্রিল) বইমেলার ১৮তম দিনে সন্ধ্যা সাড়ে ৬টার দিকে আকস্মিক ঝড়ে স্টল ও বই সামলাতে হিমসিম খেতে হয়েছে প্রকাশক ও বিক্রয়কর্মীদের।

বাঙালির আশার মেলা এবার ছিলো হতাশের দোলাচলে। নানাবিধ প্রতিকূলতা মোকাবিলা করে মেলার অর্ধেক সময় পার হবার পর আকস্মিক লক-ডাউনে হতাশায় প্রকাশকরা। লক-ডাউনে মেলার সময় পরিবর্তন করে দুপুর ১২ টা থেকে বিকেল ৫ টা পর্যন্ত করা হয়েছে। একদিকে লক-ডাউন, গণ-পরিবহন বন্ধ, অন্যদিকে মেলা চালিয়ে যাওয়ায় সিদ্ধান্তে অসন্তোষ প্রকাশ করেছে প্রকাশক, লেখক ও বিক্রয়কর্মীরা। পাঠকশূন্য মেলা রেখে কি লাভ প্রশ্ন তুলেছে অনেকেই।

এমন সিদ্ধান্তের প্রতিবাদে শনিবার থেকে মেলা ছাড়তে শুরু করেছে অনেক প্রকাশনী। এর মধ্যে আকস্মিক ঝড়ে আশা হারিয়েছে অনেকেই। ঝড়ো হাওয়ায় ভেঙে গেছে কিছু স্টল, ভিজে গেছে অনেকের বই।

ক্ষতিগ্রস্ত বাবুই প্রকাশনীর প্রকাশক মোরশেদ আলম হৃদয় বলেন, বাংলা একাডেমির এমন সিদ্ধান্তে প্রতিবাদস্বরূপ আমরা সোমবার থেকে স্টল বন্ধ রাখতে চাচ্ছিলাম। যদিও আমরা আর ফিরছিনা, এরমধ্যে স্টল ভেঙে পড়লো। বইগুলো ভিজে গেছে এতে আরও ক্ষতিগ্রস্ত হয়েছি।

বর্ণ-প্রকাশের বিক্রয়কর্মী দিয়া প্রসাদ বলেন, সোমবার থেকে আমরা আর স্টল খুলছিনা। গণ-পরিবহন ছাড়া আসা যাওয়া কঠিন হবে। নিরাপত্তার স্বার্থে আমরা ঘরে অবস্থান করবো।