সোমবার, ১৪ই জুন, ২০২১ ইং, রাত ১২:৪৬
শিরোনাম :
পরীমনিকে ধর্ষণ ও হত্যাচেষ্টা, বিচার চাইলেন প্রধানমন্ত্রীর কাছে আঃ রহিম গাজীর ১২ তম বিবাহ বার্ষিকীতে বিজলী বার্তা পরিবারে শুভেচ্ছা এবার সারা দেশে ব্রডব্যান্ড ইন্টারনেটের দাম নির্ধারণ বিধিনিষেধে যুক্ত হলো আরও ৫ নির্দেশনা পরিবেশ ধ্বংসকারীদের বিরুদ্ধে রাজনৈতিক দলকে দাঁড়াতে হবে: তথ্যমন্ত্রী করোনা সংকটে শ্রমবাজার পুনরুদ্ধার কঠিন, দারিদ্র্যের মুখে ১০ কোটি শ্রমিক বরিশালে সাড়ে ৫ লাখ গলদা চিংড়ির রেণু পোনাসহ আটক ২০ সমাজসেবা মন্ত্রণালয়ের অডিট টিম পরিচয়ে চাঁদাবাজি করায় জনতার হাতে আটক ৫ প্রতারক গভীর নিম্নচাপসহ শক্তিশালী কালবৈশাখীর আশঙ্কা বাজেটের প্রভাবে দাম বাড়বে যেসব পণ্যের

নতুন মাইলফলকে সাকিব

স্পোর্টস ডেস্ক ::

বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান এক হাজার উইকেটের মাইলফলক ছুঁয়েছেন। শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ওয়ানডেতে রোববার (২৩ মে) কুসল মেন্ডিসের উইকেট নিয়ে এই মাইলফলকে পা রাখেন সাকিব। বাংলাদেশের দ্বিতীয় বোলার হিসেবে এই কৃতিত্ব অর্জন করলেন তিনি।

৯৯৯ উইকেট নিয়ে এই ম্যাচ শুরু করেছিলেন সাকিব। এদিন বোলিং আক্রমণে আসেন তিনি ১৬ ওভার শেষে। প্রথম ওভারেই অল্পের জন্য ফিরতি ক্যাচ নিতে পারেননি। তবে খুব বেশি সময় অপেক্ষাও করতে হয়নি। পরের ওভারেই তার বলে পয়েন্টে ধরা পড়েন মেন্ডিস।

এই এক হাজার উইকেটের মধ্যে সবচেয়ে বেশি উইকেট তার টি-টোয়েন্টিতে, ৩৬২টি। লিস্ট ‘এ’ ক্রিকেটে উইকেটে হলো ৩২৮টি, আর প্রথম শ্রেণির ক্রিকেটে ৩১০টি।

আন্তর্জাতিক ক্রিকেটে তিন সংস্করণ মিলিয়ে তার উইকেটে ৫৬৯টি। বাকি ৪৩১টি ঘরোয়া ক্রিকেট ও অন্যান্য স্বীকৃত ক্রিকেটে।

বাংলাদেশের হয়ে স্বীকৃত ক্রিকেটে সবচেয়ে বেশি উইকেটের রেকর্ড আব্দুর রাজ্জাকের। কিছুদিন আগে ক্রিকেট থেকে অবসরে গিয়ে জাতীয় নির্বাচকের দায়িত্ব নেওয়া এই বাঁহাতি স্পিনারের উইকেট এক হাজার ১৪৫টি।

রাজ্জাক ও সাকিবের পর তালিকায় আছেন মাশরাফি বিন মুর্তজা। পেসারদের মধ্যে সর্বোচ্চ উইকেট শিকারি তিনি, মোট উইকেট ৭০৯টি। বাঁহাতি স্পিনার এনামুল হক জুনিয়রের উইকেট ৭০২টি।

তবে তিন সংস্করণেই আলাদাভাবে তিনশ’ উইকেট আছে বাংলাদেশে শুধু সাকিবের।