রবিবার, ২৯শে মে, ২০২২ ইং, ভোর ৫:৩৫
শিরোনাম :
বিভিন্ন অনিয়মের অভিযোগে বনানীর এক রেস্তোরাঁকে লাখ টাকা জরিমানা ‘জুনে পদ্মা সেতুতে দাঁড়িয়ে পূর্ণিমার চাঁদ দেখবে বাংলার মানুষ’ লালমোহনে ব্রিজ ভেঙে কয়লাবোঝাই ট্রাক খালে, ভোগান্তিতে জনগণ শেখ হাসিনার ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল চেতনানাশক খাইয়ে অন্তঃসত্ত্বা গৃহবধূকে ধর্ষণ থাকছেনা ময়লার ভাগাড়, নির্মিত হবে শপিংমল ; মেয়র, সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্যে ভারতে বসুন্ধরা কিংস কলাপাড়ায় লালুয়া ইউনিয়নে দুই গ্রুপের সংঘর্ষে আহত ১০ লাখো মানুষের ভালোবাসায় শিরিনের শেষ বিদায় আমিরাতের প্রেসিডেন্টের মৃত্যুতে শনিবার বাংলাদেশে রাষ্ট্রীয় শোক

‘র‌্যাব স্পেশাল ফোর্স যে কোন নাশকতা রোধে প্রস্তুত থাকবে’

অনলাইন ডেস্ক::

র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) মহাপরিচালক চৌধুরী আবদুল্লাহ আল-মামুন জানিয়েছেন, বাংলা নববর্ষকে ঘিরে রাজধানীসহ সারাদেশে কঠোর নজরদারি বৃদ্ধি ও সার্বিক বিশেষ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

তিনি বলেন, ‘র‌্যাব স্পেশাল ফোর্সের কমান্ডো টিম যে কোন ধরনের নাশকতা রোধকল্পে প্রস্তুত থাকবে। মানুষের নিরাপত্তা নিশ্চিত করা আমাদের দায়িত্ব। দায়িত্ববোধ থেকেই আমরা সার্বিক নিরাপত্তা ব্যবস্থা গ্রহন করেছি।’

রাজধানীর রমনা বটমূলে পহেলা বৈশাখ-১৪২৯ ‘বাংলা নববর্ষ’ উপলক্ষ্যে সার্বিক নিরাপত্তা ব্যবস্থা পরিদর্শন শেষে আজ সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে র‌্যাব মহাপরিচালক এসব কথা বলেন।

র‌্যাবের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) কর্ণেল আবুল কালাম আজাদ, র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন, র‌্যাব সদর দপ্তরের উচ্চপদস্থ কর্মকর্তা, র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার কর্মকর্তাসহ সংশ্লিষ্টরা এসময় উপস্থিত ছিলেন।

র‌্যাব মহাপরিচালক বলেন, ‘গত দুই বছর আমরা পহেলা বৈশাখের অনুষ্ঠান করতে পারিনি। তবে, এবছর সীমিত পরিসরে অনুষ্ঠানের আয়োজন করা হচ্ছে। নববর্ষে উপলক্ষ্যে জঙ্গি হামলার সুনির্দিষ্ট কোনো তথ্য আমাদের কাছে এখন পর্যন্ত নেই। তবুও আমরা আত্মতুষ্টিতে ভুগছি না। গোয়েন্দা নজরদারি ও সাইবার জগতে মনিটরিং বাড়ানোর মাধ্যমে জঙ্গিদের যে কোনো ধরনের নাশকতার পরিকল্পনা নস্যাৎ করে দিতে বরাবরের মতোই প্রস্তুত রয়েছে র‌্যাব।’

নিরাপত্তা বলয় ও প্রস্তুতি সম্পর্কে তিনি বলেন, বর্ষবরণ উপলক্ষে দেশব্যাপী র‌্যাবের বিশেষ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। নববর্ষকে কেন্দ্র করে ভার্চুয়াল জগতে যাতে কোনো উসকানিমূলক বা মিথ্যা তথ্য ছড়াতে না পারে সেজন্য র‌্যাবের সাইবার মনিটরিং টিম প্রস্তুত ও সতর্ক রয়েছে।

জঙ্গি তৎপরতা সম্পর্কিত এক প্রশ্নের জবাবে র‌্যাব প্রধান বলেন, আতঙ্কিত হওয়ার মতো কোনো তথ্য আমাদের কাছে এখনও পর্যন্ত নেই।

র‌্যাবের সাইবার মনিটরিং টিম সার্বক্ষণিক কাজ করছে উল্লেখ করে তিনি বলেন, আমরা পুরো এলাকা সাইবার পেট্রোলিং করছি। ২৪ ঘণ্টা তারা দায়িত্বে নিয়োজিত থেকে কাজ করছেন। তারা কোনো তথ্য পাওয়ার সঙ্গে সঙ্গে আমাদের জানান। অন্যান্য আইন-শৃঙ্খলা বাহিনী এবং সব গোয়েন্দা সংস্থার সাইবার টিম কাজ করছে।

তিনি জানান, বাংলা নববর্ষে সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে র‌্যাব ঢাকাসহ সারা দেশব্যাপী গোয়েন্দা নজরদারি বৃদ্ধি করেছে। আজ থেকে নববর্ষের অনুষ্ঠান শেষ না হওয়া পর্যন্ত নিরাপত্তা জোরদার করতে নিজ নিজ দায়িত্বপূর্ণ এলাকায় পর্যাপ্ত সংখ্যক র‌্যাব সদস্য মোতায়েন থাকবে।

এছাড়া রাজধানীর রমনা বটমূল, ঢাকা বিশ্ববিদ্যালয়, রবীন্দ্র সরোবর, শিল্পকলা একাডেমি, বিআইসিসি ভবন, নজরুল একাডেমি, উত্তরা মাঠসহ বিভিন্ন স্থানে বর্ষবরণ অনুষ্ঠানের আয়োজন করা হচ্ছে। এসব এলাকায় নিরাপত্তা নিশ্চিত করতে র‌্যাবের পক্ষ থেকে বিশেষ ব্যবস্থা নেয়া হয়েছে। এছাড়া টিএসসি, শাহবাগ ও সোহরাওয়ার্দী উদ্যান এবং রমনা বটমূলকে আউটার অ্যান্ড ইনার পেরিমিটারে বিভক্ত করা হয়েছে। নিরাপত্তা নিশ্চিত করতে পর্যাপ্ত চেকপোস্ট, টহল ও অবজারভেশন পোস্ট স্থাপন করা হয়েছে। পাশাপাশি রমনা বটমূল, টিএসসি ও চারুকলা ইনস্টিটিউটসহ গুরুত্বপূর্ণ স্থানে র‌্যাবের বোম্ব ডিসপোজাল ইউনিট ও ডগ স্কোয়াড দ্বারা সুইপিং শেষ করা হবে।

র‌্যাব জানান, সারা দেশব্যাপী নববর্ষ উদযাপন উপলক্ষে অনুষ্ঠান চলাকালীন সার্বিক নিরাপত্তার জন্য থাকবে র‌্যাবের কন্ট্রোল রুম, স্ট্রাইকিং রিজার্ভ, আউটার পেরিমিটার, পেট্রোল, মোটরসাইকেল পেট্রোল, ফুট পেট্রোল, বোট পেট্রোলিং, সি সেক্টর, ভেহিক্যাল স্ক্যানার, অবজার্ভেশন পোস্ট, চেক পোস্ট এবং সিসিটিভি মনিটরিং। এছাড়া র‌্যাব এয়ার উইংয়ের হেলিকপ্টারও সার্বক্ষণিক প্রস্তুত থাকবে। ব্যাটালিয়নগুলো নিজ নিজ কন্ট্রোল রুমের মাধ্যমে জনপ্রতিনিধি ও অন্যান্য আইন-শৃঙ্খলা বাহিনীর সঙ্গে সমন্বয় করবে। র‌্যাব সদর দপ্তরে কন্ট্রোল রুমের হটলাইন নম্বরের (০১৭৭৭৭২০০২৯) মাধ্যমে ঢাকাসহ সারাদেশে নিরাপত্তা ব্যবস্থা পর্যবেক্ষণ ও সমন্বয় করা হবে।

সবাইকে পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা