শনিবার, ১৩ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, রাত ১০:২৬
শিরোনাম :
নেছারাবাদ সাগরকান্দার কুখ্যাত ডাকাত রুবেল খুলনায় আটক উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে কর্মরত ডাক্তারের অবহেলায় নবজাতক মৃত্যুর অভিযোগ জেলা তথ্য অফিসের আয়োজনে নারী সমাবেশ ও মতবিনিময় সভা অনুষ্ঠিত আসন্ন উপজেলা পরিষদ নির্বাচন উপলক্ষ‍্যে নেছারাবাদ উপজেলায় মতবিনিময় সভা বরিশালে যথাযোগ্য মর্যাদায় শহিদ দিবসের কর্মসূচি প্রাণ বাঁচাতে বাংলাদেশে বান্দরবানের নাইক্ষ্যংছড়ি সীমান্তে আশ্রয় নিল ১৪ মিয়ানমার সেনা জীবন্ত মানুষকে পুড়িয়ে মারার দল বিএনপি: শেখ ফজলে শামস পরশ বিআইডব্লিউটিএ’র গুদামের আগুন নিয়ন্ত্রণে কাজ করছে সার্ভিসের সাতটি ইউনিট অগ্রণী ব্যাংক ৯৭৫ তম রায়পুরা শাখার উদ্বোধন আসন্ন রায়পুরা পৌরসভা নির্বাচনে ২নং ওয়ার্ডে মোঃ বাহাউদ্দীনকে কাউন্সিলর করতে চান “ওয়ার্ডবাসী”

টানা বর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের কারণে কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রে উৎপাদন বেড়েছে, সচল সব ইউনিট

বিজলী ডেস্ক::
টানা বর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের কারণে কাপ্তাই হ্রদের পানি বৃদ্ধি পাচ্ছে। ইতোমধ্যে একসঙ্গে বিদ্যুৎ কেন্দ্রের সবকয়টি ইউনিট সচল হয়েছে।
গুগল নিউজে ফলো করুন আরটিভি অনলাইন

রোববার (৬ আগস্ট) দুপুরে কর্ণফুলী পানিবিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপক প্রকৌশলী এ টি এম আব্দুজ্জাহের এ তথ্য নিশ্চিত করেছেন।

কাপ্তাই জলবিদ্যুৎ কেন্দ্রের কন্ট্রোলরুম সূত্রে জানা গেছে, রুলকার্ভ (পানির পরিমাপ) অনুযায়ী এ সময় হ্রদে পানি থাকার কথা ৯০.৬০ফুট মীনস সী লেভেল (এমএসএল)। কিন্তু হ্রদে পানি আছে ৮২.৯০ ফুট (এমএসএল)। কাপ্তাই হ্রদে পানি ধারণ ক্ষমতা ১০৯ ফুট এমএসএল।

প্রকৌশলী এ টি এম আব্দুজ্জাহের জানান, টানা বৃষ্টি ও পাহাড়ি ঢলের কারণে কাপ্তাই হ্রদে পানি বৃদ্ধি পাচ্ছে। এ কারণে কেন্দ্রের পাঁচটি ইউনিটের সবকয়টি সচল রয়েছে। এখান থেকে বর্তমানে ১৩৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপন্ন হচ্ছে।

তিনি আরও জানান, কাপ্তাই হ্রদে পানি বাড়লে বিদ্যুৎ উৎপাদন আরও বাড়বে। তবে উৎপাদিত বিদ্যুতের পুরোটাই জাতীয় গ্রিডে সঞ্চালন করা হচ্ছে।

উল্লেখ্য, গত দেড় মাস আগেও পানির অভাবে সচল থাকা সত্ত্বেও কেন্দ্রের পাঁচটি ইউনিটের মধ্যে চারটি বন্ধ ছিল। তখন একটি ইউনিটে মাত্র ২৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা হতো।

সবাইকে পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা