বৃহস্পতিবার, ২৮শে জানুয়ারি, ২০২১ ইং, সকাল ৬:০২

বঙ্গবন্ধুকে নিয়ে চলচ্চিত্র ‘একজন মহান পিতা’

বিজলী ডেক্সঃ
ডাবিং চলছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনকাহিনী নিয়ে নির্মিত “একজন মহান পিতা” চলচ্চিত্রের। মহান মুক্তিযুদ্ধে পাকবাহিনীর নির্মম নির্যাতনের শিকার বীরাঙ্গনাদের পুনর্বাসন প্রচেষ্টার নানা কাহিনী উঠে এসেছে এই চলচ্চিত্রের মধ্য দিয়ে।

মুক্তিযুদ্ধ পরবর্তী সময়ে অনেক পরিবারই গ্রহণ করতে চায়নি কনসেন্ট্রেশন ক্যাম্প ফেরত বীরাঙ্গনাদের। এমন পরিস্থিতিতে সব বীরাঙ্গনাদের পিতা হিসেবে নিজের নাম ঘোষণা করেছিলেন বঙ্গবন্ধু।

ইতিহাসের মহানায়ক ঘোষণা দিয়েছিলেন সমস্ত বীরাঙ্গনাদের বাড়ির ঠিকানা হবে ধাণমন্ডির ৩২ নম্বর বাড়ি। তাদের পিতার নাম লেখা হবে শেখ মুজিবুর রহমান। এই কাহিনীকে উপজীব্য করেই রচিত হয়েছে একজন মহান পিতা চলচ্চিত্রের প্রেক্ষাপট। এ প্রসঙ্গে চলচ্চিত্রটির নির্মাতা মোহাম্মদ সাখাওয়াৎ হোসেনের বলেন,’বঙ্গবন্ধু কিন্তু অনেক বিরাঙ্গনার বিয়ের আয়োজন করেছিলেন। সেখানে যে সকল মেয়েরা তাদের পিতার নাম বলতে রাজী হননি সেখানে বঙ্গবন্ধু বলেছিলেন, ‘কাজী সাহেবকে তোরা বল আমার দুখিনী মেয়েদের পিতার নাম শেখ মুজিবুর রহমান।’

বঙ্গমাতা সাংস্কৃতিক জোটের সদস্যদের পরিকল্পনায় শেখ শাহ আলমের প্রযোজনা ও মোহাম্মদ সাখাওয়াৎ হোসেনের নির্দেশনায় নির্মিত এই চলচ্চিত্রে অভিনয় করেছেন মির্জা আফরিন, হিমেল রাজ, শেখ শাহ আলম, সিফাত বন্যা, শ্যামল নাগ, আলভী সরকারসহ অন্যান্য শিল্পীরা।

পোস্ট প্রডাকশনের কাজ শেষে ডিসেম্বর নাগাদ মুক্তি পাবে মুজিববর্ষ উপলক্ষ্যে নির্মিত এই চলচ্চিত্র।