সোমবার, ১২ই এপ্রিল, ২০২১ ইং, সকাল ১১:৪৯

১০ বছরে কর্মরত কেন্দ্রীয় ব্যাংকের ৩৯৪ জনের তালিকা হাইকোর্টে

অনলাইন ডেস্ক::

পিকে হালদারের অর্থ লোপাটের ঘটনায় বাংলাদেশ ব্যাংকে গেল এক দশকে কর্মরত ৩৯৪ কর্মকর্তার তালিকা হাইকোর্টে জমা দেয়া হয়েছে। সোমবার (১৫ ফেব্রুয়ারি) এ তালিকা বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি মহি উদ্দিন শামীমের হাইকোর্ট বেঞ্চে দাখিল করা হয়েছে বলে জানিয়েছেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক।

এদের মধ্যে অর্থ পাচারে সরাসরি জড়িতদের সুনির্দিষ্ট তালিকা পহেলা মার্চের মধ্যে চেয়েছেন উচ্চ আদালত।

এ আদেশ অনুসারে বাংলাদেশ ব্যাংক জানায়, ডিপার্টমেন্ট অব ফিনান্সিয়াল ইনস্টিটিউশন্স অ্যান্ড মার্কেটস-১৪৭ জন, ফিনান্সিয়াল ইনস্টিটিউশন্স ইন্সপেকশন ডিপার্টমেন্ট-৫৭ জন, ইন্টারন্যাল অডিট ডিপার্টমেন্ট-১৯০ জন ২০১০ সালে থেকে কর্মরত আছেন।

এর আগে ২০০৮ ও ২০০৯ সালে ম্যানুয়েল সিস্টেম থাকায় তাদের তালিকা প্রণয়নে সময় চেয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এছাড়া জালিয়াতি ও অর্থ পাচারে ব্যর্থ বিষয়ে তদন্ত করে দেখা হচ্ছে। এজন্যও কেন্দ্রীয় ব্যাংকের সময় প্রয়োজন।

১৮ নভেম্বর একটি দৈনিকের প্রতিদিনে ‘পি কে হালদারকে ধরতে ইন্টারপোলের সহায়তা চাইবে দুদক’ শীর্ষক প্রকাশিত প্রতিবেদন নজরে নিয়ে গত ১৯ নভেম্বর তাকে বিদেশ থেকে ফেরাতে এবং গ্রেফতার করতে কী পদক্ষেপ নেওয়া হয়েছে, তা জানতে চেয়ে স্বপ্রণোদিত আদেশ দিয়েছিলেন হাইকোর্ট।

ওই আদেশের ধারাবাহিকতায় ২১ জানুয়ারি ওই আদেশ দেন হাইকোর্ট।