শনিবার, ১৩ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, রাত ৯:১১
শিরোনাম :
নেছারাবাদ সাগরকান্দার কুখ্যাত ডাকাত রুবেল খুলনায় আটক উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে কর্মরত ডাক্তারের অবহেলায় নবজাতক মৃত্যুর অভিযোগ জেলা তথ্য অফিসের আয়োজনে নারী সমাবেশ ও মতবিনিময় সভা অনুষ্ঠিত আসন্ন উপজেলা পরিষদ নির্বাচন উপলক্ষ‍্যে নেছারাবাদ উপজেলায় মতবিনিময় সভা বরিশালে যথাযোগ্য মর্যাদায় শহিদ দিবসের কর্মসূচি প্রাণ বাঁচাতে বাংলাদেশে বান্দরবানের নাইক্ষ্যংছড়ি সীমান্তে আশ্রয় নিল ১৪ মিয়ানমার সেনা জীবন্ত মানুষকে পুড়িয়ে মারার দল বিএনপি: শেখ ফজলে শামস পরশ বিআইডব্লিউটিএ’র গুদামের আগুন নিয়ন্ত্রণে কাজ করছে সার্ভিসের সাতটি ইউনিট অগ্রণী ব্যাংক ৯৭৫ তম রায়পুরা শাখার উদ্বোধন আসন্ন রায়পুরা পৌরসভা নির্বাচনে ২নং ওয়ার্ডে মোঃ বাহাউদ্দীনকে কাউন্সিলর করতে চান “ওয়ার্ডবাসী”

শিক্ষাপ্রতিষ্ঠানে করোনা নিয়ন্ত্রণ করবে রোবট

  অনলাইন ডেস্ক::

আল্ট্রাভায়োলেট রশ্মীর মাধ্যমে করোনা ধ্বংসে এবার রোবট উদ্ভাবন করেছে চীনের রোবট নির্মাতা প্রতিষ্ঠান ইয়োবিটেক। শিক্ষাপ্রতিষ্ঠানে ব্যবহারের জন্যই মূলত এই রোবট তৈরি করেছে প্রতিষ্ঠানটি। যুক্তরাষ্ট্রের ডেলওয়্যারে পরীক্ষামূলক প্রকল্পে এই রোবটের ব্যবহার শুরু হয়েছে।

করোনার কারণে বিশ্বের অধিকাংশ দেশের শিক্ষাপ্রতিষ্ঠানই বন্ধ। এর মধ্য দিয়ে দীর্ঘমেয়াদী ক্ষতির আশঙ্কা করে আসছেন বিশেষজ্ঞরা। তবে স্বাস্থ্যবিধি মেনে করোনার মধ্যেই বিকল্প ব্যবস্থায় স্কুল খুলে দিতে নানা পদক্ষেপ ও প্রকল্পে নিরলস কাজ করে যাচ্ছেন বিজ্ঞানীরা।

এবার শিক্ষাপ্রতিষ্ঠানে রোবট দিয়ে করোনা নিয়ন্ত্রণের কথা জানিয়েছে চীনভিত্তিক রোবট নির্মাতা প্রতিষ্ঠান ইয়োবিটেক। আল্ট্রা ভায়োলেট রশ্মি দিয়ে করোনা ধ্বংসের প্রকল্প হাতে নিয়েছেন তারা। সেন্সরের মাধ্যমে ক্লাসরুম জীবাণুমুক্ত করবে এই রোবট। রোবট থেকে নির্গত আল্ট্রাভায়োলেট লাইট ৯৯ শতাংশ করোনার আরএনএ ও ডিএনএ’র বিরুদ্ধে কাজ করতে সক্ষম বলে জানান প্রকল্প সংশ্লিষ্টরা।

ইয়োবিটেকের ব্যবস্থাপক জন রি জানান, ‌‌‌‌এডিবট মূলত দুটি রোবট। একটি নিজে নিজে চলতে পারে অপরটি স্থির। কয়েকটি স্তরের মাধ্যমে আমরা নিরাপত্তা নিশ্চিত করবো। সেন্সর ব্যবহার করে এটি স্প্রে করবে।

পাইলট প্রজেক্ট হিসেবে এরইমধ্যে যুক্তরাষ্ট্রের ডেলওয়্যারে চারটি রোবট কাজে লাগানো হয়েছে। এর মাধ্যমে রোবটের কার্যক্ষমতা ও ব্যয়ের হিসেব নিকেশ করে দেখা হচ্ছে। শিশুদের নিরাপদ রেখে স্কুল খুলে দেয়ার অংশ হিসেবেই পরীক্ষামূলক এই প্রকল্প বলে জানায় স্কুল কর্তৃপক্ষ।

‘আমাদের সবার আগে নিরাপত্তা নিশ্চিত করতে হবে। কেননা কেউ নিরাপদ বোধ না করলে পড়াশোনায় মনোযোগ দিতে পারবে না। শিক্ষকদের ক্ষেত্রেও এটি প্রযোজ্য।’এডিবটের স্থির রোবটের দাম পড়বে ২০ হাজার ডলার অন্যদিকে চলনশীল রোবটের দাম পড়বে ৪০ হাজার ডলার।

সবাইকে পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা